ঘড়ির মোড় (Edwardian Clock Tower of Chinsurah or Ghorir More)

DPP_0001WM

চুঁচুড়া শহরের কেন্দ্রস্থলে চারমাথা মোড়ে রয়েছে “এডওয়ার্ডিয়ান ক্লক টাওয়ার” যার স্থানীয় নাম ঘড়ির মোড়। চুঁচুড়ার শতাব্দী প্রাচীন এই স্তম্ভঘড়ি টি ব্রিটিশরা ইংল্যান্ডের রাজা সপ্তম এডওয়ার্ডের স্মৃতিতে ইংল্যান্ড থেকে নিয়ে এসে চুঁচুড়ায় প্রতিষ্ঠা করেন।

রাজা সপ্তম এডওয়ার্ড বা অ্যালবার্ট এডওয়ার্ড ছিলেন ব্রিটেনের রানী ভিক্টোরিয়ার জ্যেষ্ঠ পুত্র যিনি রানী ভিক্টোরিয়ার মৃত্যুর পর ১৯০১ খৃষ্টাব্দের ৯ই আগস্ট ব্রিটেন ও ভারতবর্ষের শাসনকর্তা হিসাবে অভিষিক্ত হন। যদিও মাত্র ৯ বছর রাজত্ব করার পর ১৯১০ সালে নিউমোনিয়া আক্রান্ত হয়ে তাঁর জীবনাবসান ঘটে।

DPP_0028WM

edIVwatermarked

তাঁরই স্মৃতিতে ১৯১৪ সালে এই সুসজ্জিত স্তম্ভঘড়িটি চুঁচুড়ার চার্চের সামনের চার মাথার মোড়ে প্রতিষ্ঠা করা  হয়। স্তম্ভঘড়িটির চারদিকে রয়েছে চারটি ঘড়ি এবং উপরে রয়েছে একটি ধাতব ঘন্টা। এছাড়া স্তম্ভটির গায়ে একটু নীচে উত্তর মুখে রয়েছে রাজা সপ্তম এডওয়ার্ডের অবয়বের একটি ধাতব পার্শ্বমূর্তি এবং বাকি তিন দিকে রয়েছে তিনটি কারুকার্যখচিত স্মৃতিফলক।

১৯৭৩ সালে ঘড়ির মোড়ের এই স্তম্ভঘড়িটির উত্তর প্রান্তে স্বাধীনতা সংগ্রামী ভূপতি মজুমদারের (১৮৯০ – ১৯৭৩) আবক্ষ মূর্তি প্রতিষ্ঠা করা হয় যেটির উদ্বোধন করেন পশ্চিম বঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী শ্রী সিদ্ধার্থ শঙ্কর রায়।

DPP_0035WM

ছবি- প্রোজ্জ্বল দাস

One comment

  1. […] ঘড়ির মোড়ের ঠিক পশ্চিম দিকে রাস্তার ধারে ফুটপাথের অজস্র অস্থায়ী দোকানের রকমারি পসরার আড়ালে এক সুদীর্ঘ ইতিহাসের নিশ্চুপ সাক্ষী হয়ে দাঁড়িয়ে রয়েছে চুঁচুড়া গির্জা বা চিনসুরা চার্চ। […]

    Like

Leave a comment